Breaking

Tuesday, May 31, 2016

লজ্জাবর্তী গাছের পাতা ছুলে নুয়ে পড়ে কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।
আজকের বিষয় : লজ্জাবতী গাছের পাতা ছুলে নুয়ে পড়ে কেন?
লজ্জাবর্তী গাছের পাতা ছুলে নুয়ে পড়ে কেন?

লজ্জাবতী গাছের পাতার গোড়ার অংশের কোষগুলি জলে ভর্তি থাকায় তা ফুলে থাকে এবং তার ফলে লজ্জাবতী ডাটিও সোটা থাকে। হঠাৎ পাতা ছুলে, খুব মৃদু তড়িৎপ্রবাহ গাছের গোটা শরীরে ছড়িয়ে পড়ে। এর প্রভাবেই পাতার গোড়ার ওই ফোলাঅংশ থেকে জল বেরিয়ে বোটার দিকে চলে যায়। পাতার কোষগুলোর জলের ভাগ কমে যাওয়ার ফলে তা কুচকে যায় এবং নুয়ে পড়ে। ফোলানো বেলুন থেকে হাওয়া বের করে নিলে বেলুনটার যে অবস্থা হয়, অনেকটা সেইরকম। লজ্জাবতীর পাতা থেকে হাত সরিয়ে নেওয়ার কিছুক্ষণ পরে, পাতার কোষগুলিতে জলের জোগান স্বাভাবিক হয়ে এলে পাতাগুলো আবার সোজা হয়ে যায়।
http://besteducationpage.blogspot.com/

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: