Breaking

Sunday, June 12, 2016

ধূমকেতুরা মাঝে মাঝে দেখা দিয়ে মিলিয়ে যায় কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় :  ধূমকেতুরা মাঝে মাঝে দেখা দিয়ে মিলিয়ে যায় কেন?

http://besteducationpage.blogspot.com/
সৌর পরিবারের সমস্ত গ্রহ নিজের কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করে। সূর্য প্রদক্ষিণের এই পথটা অবশ্য চাকার মতো গোল নয়, বরং ডিমের মতো উপবৃত্তাকার। ধূমকেতুদের অধিকাংশই সৌর পরিবারের সদস্য; সূর্যের টানে এরাও উপবৃত্তাকার পথে সূর্যকে প্রদক্ষিণ করে। এদের চলার পথটা উপবৃত্তাকার হলেও অনেকটার লম্বা পটোলের মতো। বহু বছর পর পর এরা যখন সূর্যের কাছাকাছি আসে, তখনই এরা পৃথিবী থেকে দৃশ্যমান হয়। ধূমকেতুর নিউক্লিয়াস গড়ে উটেছে উল্কাপিন্ড জাতীয় কঠিন বস্তুকণা, ধূলিকণা, বরফপিন্ড আর হিমায়িত গ্যাসে। চলার পথে ধূমকেতু যতই সূর্যের কাছাকাছি চলে আসে, ওই নিউক্লিয়াস থেকে সূর্যতাপে সৃষ্ট গ্যাস, বাষ্প, ধুলোর মিশ্রণের ‘মেঘ’ ও আকারে বড় হয় আর উজ্জ্বল দেহরূপ ধারণ করে। ওই গ্যাসীয় ‘মেঘ’ যেদিক থেকে তাপ লাগছে তার উলটোদিকে যেন ছুটে পালাতে থাকে। ক্রমে তার থেকে সৃষ্ট হয় লম্বা পুচ্ছদেশ যেটা সময়ে সময়ে কয়েক কোটি মাইল পর্যন্ত লম্বা হতে পারে। আর এই অবস্থাতেই ধূমকেতুর আলোময় চেহারাটা ফুটে ওঠে আকাশের গায়ে। ধূমকেতুর নিউক্লিয়াস অংশটি যতই সূর্যের কাছে আসে, ততই বেশি করে ধুলো আর বাষ্প বেরোতে থাকে বলে পুচ্ছটাও ততই লম্বা হতে থাকে। সূর্যকে বেড় দিয়ে ধূমকেতু আবার উলটোপথে ফিরে যাবার সঙ্গে সঙ্গে লেজ ছোট হতে থাকে। এবং ক্রমে ক্রমে সে আবার জমাটর্বাধা নিউক্লিয়াস অবস্থা ফিরে পায়, এবং আর দেখা যায় না। তারপর, তার লম্বা কক্ষপথের অন্যপ্রান্ত ঘুরে যতদিন সে আবার সূর্যের কাছে না ফিরে আসছে ততদিন তার আর দেখা মেলে না। অল্পসংখ্যক কিছু ধূমকেতুর কক্ষপথ অবশ্য অধিবৃত্তকারও হয় যারা আর ফিরে আসে না।
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।








No comments: