Breaking

Monday, December 5, 2016

কর্পূর উবে যায় কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।


আজকের বিষয় : কর্পূর উবে যায় কেন ?

কর্পূর হল সাদা দানার মতো দেখতে একধরনের সুগন্ধী। কর্পূর গাছের তেল থেকে তৈরি হয় এই দানাদার জিনিসটি। সাধারণত, কঠিন জিনিসকে গরম করলে তা প্রথমে তরলে এবং আরও গরম করলে পরবর্তী ধাপে বাষ্পীয় অবস্থায় রূপান্তরিত হয়। কর্পূরের ক্ষেত্রে কিন্তু এমনটা ঘটে না। সামান্য তাপ পেলেই তা কঠিন থেকে সরাসরি বাষ্পীয় অবস্থায় রূপান্তরিত হয়। আবার, কর্পূরবাষ্পকে ঠান্ডা করলে তা তরলে পরিণত না হয়ে একলাফে কঠিন কর্পূরে পরিণত হয় আসলে, যে উষ্ণতায় কঠিন কর্পূর গলে তরলে পরিণত হয় এবং যে উষ্ণতায় তরল কর্পূর বাষ্পে পরিণত হয় তা খুব কাছাকছি বলেই কর্পূরের তরল অবস্থাটা আমাদের নজরে আসে না। বরফ গলে শূন্য ডিগ্রি সেলসিয়াস, আবার জল ফুটে বাষ্প হয় একশো ডিগ্রিতে। এই দুটো ঘটনার মাঝখানে উষ্ণতার বিরাট ফারাক বলেই জলের বেলায় কঠিন, তরল এবং বায়বীয় অবস্থা আমরা স্পস্ট বুঝতে পারি।
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

 


No comments: