Breaking

Saturday, January 11, 2020

জোরে জোরে হাঁটা বা দৌড়ানোর পর আমরা হাঁপাই কেন? -- জানা-অজানা


জোরে জোরে হাঁটা বা দৌড়ানোর পর আমরা হাঁপাই কেন?  -- জানা-অজানা
আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : জোরে জোরে হাঁটা বা দৌড়ানোর পর আমরা হাঁপাই কেন?

জোরে জোরে হাঁটা বা দৌড়ানোর পর আমরা হাঁপাই কেন?  -- জানা-অজানা


শারীরিক প্ররিশ্রমের কাজ তা সে মাঠে লাঙল দেওয়া হোক, ভারী মালপত্র বয়ে নিয়ে যাওয়া দৌড়ানোই হোক তা করতে হলে মক্তির প্রয়োজন। সেই শক্তির জোগান দেয় আমাদের শরীরের নানা জায়গার মাংসপেশি। আমরা সারাদিনে যা খাই, সেইসব খাবার দাবারের সার জিনিসটা রক্তের মধ্যে দিয়ে শরীরের সমস্ত কোষে গিয়ে পৌছায়। এদিকে, শ্বাস নেবার সময় বাতাস থেকে আমরা যে অক্সিজেন টেনে নিই তাও আবার রক্তের মধ্যে দিয়ে শরীরের সব জায়গায় হাজির হয়। অক্সিজেনের উপস্থিতিতে খাদ্যকণা পুড়ে গিয়ে যে শক্তি তৈরি হয়, তা আমাদের শরীরের যাবতীয় অঙ্গপ্রত্যঙ্গকে সচল রাখে। জোরে জোরে হাঁটা , দৌড়ানো, অথবা যে কোনো শারীরিক পরিশ্রমের কাজ করার সময় বাড়তি শক্তির জোগান দিতে মাংসপেশির কোষ গুলির চাই বাড়তি অক্সিজেন  যাতে খাদ্যকণা তাড়াতাড়ি পুড়তে পারে। বাতাস থেকে ওই বাড়তি অক্সিজেন টানতে গিয়েই আমাদের জোরো জোরে শ্বাস নিতে হয়, অর্থাৎ হাঁপাতে হয়।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।


No comments: