Breaking

Sunday, August 9, 2015

নোংরা জিনিস দেখলে পেট গুলিয়ে ওঠে কেন?



আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি besteducationpage এর পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।
আজকের বিষয় : নোংরা জিনিস দেখলে পেট গুলিয়ে ওঠে কেন?

পৃথিবীতে লক্ষ কোটি বছর ধরে প্রাণীদের রূপান্তর ঘটেছে, এক প্রাণী থেকে এসেছে অন্য প্রাণী। বিবর্তনের মধ্যে দিয়ে, জন্তুজানোয়ার থেকেই মানুষের উদ্ভব হয়েছে। জন্তুজানোয়ারদের মতো আদিম অসভ্য মানুষেরাও কোনো কিছু চিবিয়ে, শুকে অথবা চোখে দেখে তা খাবার হিসেবে
গ্রহণ করতে শিখেছিল। আবার, যেগুলি খাওয়ার পক্ষে উপযুক্ত নয় তা বর্জন করতেও শিখেছিল। এর থেকেই মানুষের মধ্যে তৈরি হয়েছিল নানা ধরনের রিফ্লেক্স বা প্রতিবর্তী-ক্রিয়া। এইধরনের প্রতিক্রিয়ার ক্ষেত্রে ইন্দিয় থেকে উত্তেজনা স্নায়ু মারফত সুষু¯œকা- এবং সেখান থেকে সুষু¯œকা-র শীর্ষে পৌঁছে আবার শরীরের বিভিন্ন পেশিতে ফিরে আসে। নোংরা জিনিস দখেলে আামদের অনেকেরই শরীরের । একধরনের বিশেষ স্নায়ু, যাকে বলা হয় ফ্রেনিক নার্ভ তা উত্তেতজিত হয়। এইধরনের স্নায়ু উত্তেজিত হলে মুখে থুতু আসে। প্রেনিক নার্ভের উত্তেজনা সময় সময় বুক ও পেটের মাঝখানের ডায়াফ্রাম বা বিশেষ ধরনের পেশির সংকোচন ঘটায়। ফলে পেট গুলোতে থাকে। নোংরা জিনিস দেখার বদলে কোনো বদ গন্ধ নাকে গেলেও একই ধরনের প্রতিক্রিয়া ঘটতে পারে।
নোংরা জিনিস দেখলে পেট গুলিয়ে ওঠে কেন?

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত besteducationpage  সাইটটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: