Breaking

Sunday, August 9, 2015

কারও কারও চোখ ট্যারা কেন? || Best Education Page


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি besteducationpage এর পক্ষ থকেে  আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।
আজকের বিষয় : কারও কারও চোখ ট্যারা হয় কেন?

কারও কারও চোখ ট্যারা কেন? || Best Education Page

আমাদের আই-বল বা অক্ষিগোলক রয়েছে চোখের গর্তের ভেতর এবং সেটাকে ধরে রাখে কতকগুলি পেশি। এই পেশিগুলির কুঁচকে যাবার এবং! শিথিল হবার ক্ষমতা আছে বলেই অক্ষিগোলককে
আমরা ইচ্ছেমতো ওপরে নীচে এবং ডাইনে বাঁয়ে ঘোরাতে পারি। এই পেশিগুলির নড়াচড়া
স্নায়ু মারফত নিয়ন্ত্রিত হয়। পেশিগুলি দুর্বল হলে, অথবা স্নায়ুর অসুখ হলে, অক্ষিগোলককে ঠিকমতো নড়ানোচড়ানো যায় না। ট্যারা হওয়ার এটা একট কারণ। আবার, ছোটবেলায় দৃষ্টিশক্তি দুর্বল হলে অনেকের কাছের অথবা দূরের জিনিস ভালো দেখতে পায় না। কাছের জিনিসকে ভালো করে দেখার জন্য যদি তারা চোখের মণিকে নাকের দিকে অথবা কানের দিকে নিয়ে যাবার চেষ্টা করে এবং সেটাকে নিয়মিত অভ্যাসে দাড় করায় তবে তাদের ট্যারা হয়ে যাবার সম্ভাবনা থাকে। চোখের কোনো একদিকের পেশি অন্যদিকের তুলনায় কমজোর হয়ে পড়লে এমনটা ঘটে থাকে।
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটটি ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: