Breaking

Sunday, June 5, 2016

দিনে ফোটা ফুল রঙিন হয় কেন? (জানা-অজানা)

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : দিনে ফোটা ফুল রঙিন হয় কেন?

http://besteducationpage.blogspot.com/
ফুল থেকে ফল হতে গেলে পরাগসংযোগ একান্ত জরুরি। এক ফুলের পরাগরেণু অন্য ফুলের গর্ভমুখে এসে পরার পরই ফল তৈরির কাজটা শুরু হয়। পরাগ সংযোগের জন্য ফুলকে নির্ভর করতে হয় মৌমাছি আর নানা ধরনের কীটপতঙ্গের ওপর। ফুলে ফুলে মধু খেতে গিয়ে নিজেদের অজান্তেই তারা ফুলের পরাগসংযোগ ঘটিয়ে দেয়। গাছের নানা রঙের ফুল ফোটানোর উদ্দেশ্যই কীটপতঙ্গেদের আকর্ষণ করা। ফুলের পাপড়িতে নানা ধরনের রঞ্জককণা থাকে বলেই তা রঙিন। একই রং যেহেতু সমস্ত জাতের কীটপতঙ্গকে আকর্ষণ করে না, ফুলকেও তাই অসংখ্য রং নিতে হয়। রাতে যেসব ফুল ফোটে অল্প আলোয় তাদের রং চেনা মুশকিল, বরং সাদা হলেই তবু দেখেতে পাওয়া যায়। পতঙ্গকে আকর্ষণ করতে, রাতে ফোটা ফুলেরা রঙের বদলে গন্ধের আশ্রয় নেয়। এইসব ফুলের রং তাই সাদা আর তাদের গন্ধ এত মিষ্টি আর জোরালো।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: