Breaking

Monday, May 16, 2016

আকাশে মেঘ থাকলে গরমটা বেশি লাগে কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।
আজকের বিষয় : আকাশে মেঘ থাকলে গরমটা বেশি লাগে কেন?
http://besteducationpage.blogspot.com/search/label/%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE-%E0%A6%85%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE

দিনের বেলায় সূর্যের তাপ মাটিতে পড়লে প্রথমে মাটি তা শুষে নেয় এবং পরে তা বিকিরণের মাধ্যমে উর্দ্ধাকাশে ছেড়ে দেয়। তাপের এই বিকিরণ হয় নানা মাপের তরঙ্গের আকারে। মাটির এই তাপ-বিকিরণের পালা বেশ রাত অবধি চলে। গরম বা বর্ষার সময় মাথার ওপর আকাশে মেঘ জমে থাকলে, মাটি থেকে বিকীর্ণ তাপের যে তরঙ্গ গুলো ছোট মাপের, সেগুলি মেঘ ভেদ করে চলে গেলেও বড় মাপের তরঙ্গগুলো মেঘের বাধা টপকাতে পারে না। সেগুলি মেঘের গায়ে ধাক্কা খেয়ে মাটির দিকে ফিরে আসে। মেঘলা দিনে বা রাতে ভূপৃষ্ট থেকে বির্কীর্ণ তাপের একটা অংশ মেঘ ও মাটির মধ্যেকার বায়ুমন্ডলে আটকে পড়ার ফলে মাটি এবং তার লাগোয়া বাতাসের স্তর ঠান্ডা তো হয়ই না, বরং বেশ গরম হয়েই থাকে। এতে আবহাওয়ার উষ্ণতা বেড়ে যায় বলেই গরমটা বেশি লাগে। 

http://besteducationpage.blogspot.com/search/label/%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE-%E0%A6%85%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

 
আকাশে মেঘ থাকলে গরমটা বেশি লাগে কেন?

No comments: