Breaking

Sunday, May 15, 2016

ঝড়ের আগে চারদিকে থমথমে হয়ে যায় কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।
আজকের বিষয় : ঝড়ের আগে চারদিকে থমথমে হয়ে যায় কেন? 

ঝড়ের আগে চারদিকে থমথমে হয়ে যায় কেন?


কোনো জায়গায় ঝড় হবে কি না তা নির্ভর করে পারিপার্শ্বিকের তুলনায় সেই জায়গার বাতাসের চাপের ওপর। কোনো জায়গায় বাতাসের চাপ কমে গেলে, অর্থাৎ নিম্ন  চাপের পরিবেশ তৈরি হলে, অপেক্ষাকৃত উচ্চচাপের বাতাস চারদিক থেকে প্রবল বেগে ছুটে আসে সেই নিম্ন  চাপের দিকে। এটাই হল ঝড়। ঝড়ের আগে, অর্থাৎ নিম্ন  চাপ সৃষ্টির প্রস্তুতিপর্বে সে জায়গায় বাতাস চলাচল প্রায় বন্ধ হয়ে যায়, ফলে চারদিক থমথমে মনে হয়। বাতাস চলাচল বন্ধ না হয়ে যদি বজায় থাকত, তাহলে তো নিম্ন  চাপটা কেন্দ্রীভূত হওয়ার সুযোগই পেত না।
ঝড়ের আগে চারদিকে থমথমে হয়ে যায় কেন?

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।
ঝড়ের আগে চারদিকে থমথমে হয়ে যায় কেন?

No comments: