Breaking

Tuesday, May 17, 2016

কোনো কোনো ঝরণার জল কখনোই শুকোয় না কেন?


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।
আজকের বিষয় : কোনো কোনো ঝরণার জল কখনোই শুকোয় না কেন?
কোনো কোনো ঝরণার জল কখনোই শুকোয় না কেন?


হিমালয়ের মতো উঁচু পর্বতশ্রেণীর মাথায় সারা বছরই বরফ জমে থাকে। সূর্যের তাপে ওই জমে থাকা বরফ গলতে আরম্ভ করে। এই বরফ গলা জল ঝরনার রূপ নিয়ে নেমে আসে। তাই বরফ গলা ঝরনার জল কখনোই শুকোয় না। অপেক্ষাকৃত নিচু পাহাড়ের চূড়ায় বরফ না জমলেও, বর্ষার জল পাথরের খাঁজে আটকে থাকে। তা ছাড়া পাহাড়ি অঞ্চলে মাটির নীচের জলতল যথেষ্ট উঁচুতে থাকলে তা পাথরের ফাঁকফোঁকর দিয়ে বেরিয়ে এসেও ঝরনার রূপ নিতে পারে এইজাতীয় ঝরনাতেও সারা বছর কম বেশি জল থাকে। ছোটনাগপুর অঞ্চলের পাহাড়গুলো তেমন উঁচু নয়। ওইসব পাহাড়ের নীচে জলের স্বাভাবিক উৎস না থাকার ফলে গরমের দিনে ওখানকার ঝরনাগুলো একদম শুকিয়ে যায়।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: