Breaking

Wednesday, May 18, 2016

মাঝে মাঝে আকাশ থেকে তারা খসে কেন?


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।
আজকের বিষয় : মাঝে মাঝে আকাশ থেকে তারা খসে কেন?
মাঝে মাঝে আকাশ থেকে তারা খসে কেন?

মেঘহীন রাতের অন্ধকারে অনেক সময় আকাশ থেকে আলোর ছটা নেমে আসতে দেখা যায়। একেই বলা হয় তারা খসা। আসলে এটা উল্কাপাত। উল্কাদের নিজস্ব কোনো আলো থাকে না। এগুলো হল একধরনের বস্তুপিন্ড যা মহাকাশে এদিক-সেদিক ছড়িয়ে থাকে। কোনো কোনো উল্কা হঠাৎ করে পৃথিবীর কাছাকাছি এসে পড়ে। পৃথিবীর জোরালো মাধ্যাকর্ষণ টানের মধ্যে একবার এসে পড়লে আর নিস্তার থাকে না। প্রচন্ড বেগে (ঘন্টায় প্রায় ৮০ কি.মি. ) তখন উল্কাগুলো নেমে আসে পৃথিবীর দিকে। পৃথিবীকে ঘিরে থাকা যে পুরু বায়ুমন্ডল রয়েছে, তার মধ্যে ঢুকে পড়ার ফলে বাতাসের কণার সঙ্গে ঘর্ষণ শুরু হয়। পৃথিবীপৃষ্ঠের যত কাছাকাছি উল্কা নেমে আসে তত অধিকতর ঘন স্তরের সঙ্গে সংঘাত শুরু হয়, যার ফলে ঘর্ষণজনিত তাপও বাড়তে থাকে। পৃথিবীপৃষ্ঠ থেকে যখন উল্কাগুলো ১৬০ থেকে ১৮০ কি.মি. এর মধ্যে এসে পড়ে, তখন ওই ঘর্ষণজনিত প্রচন্ড উত্তাপে জ্বলতে আরম্ভ করে, আর তাই রাতের অন্ধকার আকাশে উল্কাপ্নিন্ড অধিকাংশ উল্কাপিন্ড মাটিতে পৌঁছানোর আগেই বাতাসে পুড়ে নিঃশেষ হয়ে যায়। উল্কাপিন্ডের অবশিষ্ট অংশ কখনো কখনো মাটিতে এসে পড়ার কিছুক্ষণের মধ্যেই আলো ও তাপ দুটোই কমে যায়। তখন তা সাধারণ পাথরের মতো দেখায়।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।
 

No comments: