Breaking

Friday, January 10, 2020

বেশিক্ষণ জল ঘাটলে হাত-পায়ের চামড়া কুুঁচকে যায় কেন? -- জানা-অজানা


বেশিক্ষণ জল ঘাটলে হাত-পায়ের চামড়া কুুঁচকে যায় কেন?  -- জানা-অজানা
আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : বেশিক্ষণ জল ঘাঁটলে হাত-পায়ের চামড়া কুঁচকে যায় কেন?

বেশিক্ষণ জল ঘাটলে হাত-পায়ের চামড়া কুুঁচকে যায় কেন?  -- জানা-অজানা


আমাদের চামড়ার নীচে অজ¯্র রক্তনালী এসে মিশেছে। জল বা ঠান্ডা জিনিসের ছোঁয়ায় এই রক্তনালীগুলি সংকুচিত হয়। চামড়ার নীচে রক্তবহা নালীগুলি অনেকক্ষণ ধরে কুঁচকে থাকলে তার প্রভাব পড়ে চামড়ার ওপরেও। ত্বকের ভেতরের ডার্র্মিস স্তর যেখানে এসে রক্তনালীগুলি মিশেছে, তা সংকুচিত হয়ে যাবার ফলে চামড়ার ওপরের এপিডার্মিস স্তরও আস্তে আস্তে সংকুচিত হতে শুরু করে। এই কারণেই হাত বা পা বেশিক্ষণ জলে ডুবিয়ে রাখলে তার চামড়া কুচকে যায় তবে ঠান্ডা জলের তুলনায় গরম জলে হাত-পা ডুবিয়ে রাখলে চামড়া কম কুঁচকোয়। গরম জলের পৃষ্ঠটান কম বলে চামড়ার এপিডার্মিস স্তর খানিকটা জল শুষে নিয়ে ফুলেফেঁপে ওঠে। এতে চামড়ার খানিকটা টানটান হয়ে যায় । তা ছাড়া, জলের উষ্ণতা বেশি হলে চামড়ার ভেতরের রক্ত নালী গুলি সেই জলের স্পর্শে কুঁচকে যায় না। এই কারনেই গরম জলে ¯œান করলে চামড়া টানটান আর মসৃণ দেখায়।

বেশিক্ষণ জল ঘাটলে হাত-পায়ের চামড়া কুুঁচকে যায় কেন?  -- জানা-অজানা
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।


No comments: