Breaking

Friday, January 10, 2020

ঘুম পায় কেন? -- জানা-অজানা


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : ঘুম পায় কেন? 

ঘুম পায় কেন?  --  জানা-অজানা
মস্তিষ্কের যে অংশ আমাদের জাগিয়ে রাখতে সাহায্য করে তার নাম মস্তিষ্ক-কা- বা ব্রেন-স্টেম। এর ওপর ছড়িয়ে থাকে এক ধরনের ¯œায়ুজাল। শারীরিক বা মানসিক ক্লান্তির ফলে মস্তিষ্কের ¯œায়ুগুলি খবরাখবর আদানপ্রদান কমিয়ে দিলে মস্তিষ্ক-কা-ের ওপরকার ¯œায়ুকাজাল নিষ্ক্রিয় হয়ে পড়ে। এর ফলেই ঘুম পায়। ঘুম ক্লান্তি দূর করে। ঘুমের সময় প্রতি মিনিটে আমাদের হৃদস্পন্দন ৭৫ থেকে কমে ৬০ এ গিয়ে দাঁড়ায়। শ্বাসক্রিয়া এবং শরীরের তাপও খানিকটা কমে। তা ছাড়া ঘুমের মধ্যে ঘাম বেশি হয়। ঘুমের সময় হৃৎপি- আর রক্ত -চলাচল ব্যবস্থা খানিকটা বিশ্রাম পায়। যে কোনো পূর্ণবয়স্ক লোকের প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো দরকার। না হলে, তার স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়ে। দিনের বেলায় কাজ করার সময় তিনি অবসারে ভোগেন।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: