Breaking

Saturday, January 11, 2020

নুন মিশিয়ে খেলে তেঁতুল কম টক লাগে কেন? -- জানা-অজানা


নুন মিশিয়ে খেলে তেঁতুল কম টক লাগে কেন?  -- জানা-অজানাআসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : নুন মিশিয়ে খেলে তেঁতুল কম টক লাগে কেন?
নুন মিশিয়ে খেলে তেঁতুল কম টক লাগে কেন?  -- জানা-অজানা



জিভের সাহায্যে আমরা যে কোনো খাবার জিনিসের স্বাদ নিয়ে থাকি। জিভের বিভিন্ন অংশে ছড়িয়ে আছে হরেকরকম টেস্ট বাড বা স্বাদ-কুড়ি, যাদের কাজ হল মিষ্টি, নোনতা, টক, তেতো-বিভিন্নকরম স্বাদযুক্ত খাবারের স্পর্শে উত্তেজিত হওয়া। বিশেষ বিশেষ স্বদা কুড়ির উত্তেজিত হবার খবর ¯œায়ু মারফত মগজের স্বাদকেন্দ্রে পৌছায় এবং তার ফলেই আমাদের বিশেষ বিশেষ স্বাদের অনুভূতি হয়। দেখা গেছে, নোনতা ও টক এই দুটো স্বাদ পরস্পরে অনুভূতিকে খাটো করে; নুন খাবারের বেশি হলে টক দিয়ে নোনতা ভাবটা কমে। এর কারণ হল নোনতা ও টকের জন্য নির্দিষ্ট স্বাদ কুঁড়ি থেকে দুরকম স্বাদের খবর একই ¯œায়তন্ত্রে মারফত মগজের স্বাদ কেন্দ্রে পৌছায়। একই পথ দিয়ে চলার দরুন পরস্পরের প্রভাবে দুটো স্বাদেরই খবর কম মাত্রায় মগজে পৌছায়। সেজন্য দুটো স্বাদেরই অনুভূতি যায় কমে।

নুন মিশিয়ে খেলে তেঁতুল কম টক লাগে কেন?  -- জানা-অজানা
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: