Breaking

Saturday, January 11, 2020

শরীরের কেটে যাওয়ায় অনেক সময় পুঁজ জমে কেন? -- জানা-অজানা


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : শরীরের কেটে যাওয়া জায়গায় অনেক সময় পুঁজ জমে কেন?
শরীরের কেটে যাওয়ায় অনেক সময় পুঁজ জমে কেন? -- জানা-অজানা

শরীরের কোথাও কেটে গেলে বা পুড়ে গেলে ক্ষতস্থান বাইরের জলহাওয়ার সংস্পর্শে আসে। এতে ওই জায়গায় জীবাণু সংক্রমণের সম্ভাবনা দেখা দেয়। শরীরের ক্ষতস্থানে জীবাণুর আক্রমণ ঘটলে নিউট্রোফিল নামের রক্তের শ্বেতকণিকারা রোগীবাণুদের ঘিরে ফেলে আত্মসাৎ করার চেষ্টা করে। ঘটনাটা অবশ্য একতরফা ঘটে না। জীবাণুদের আক্রমণে শ্বেতকনারাও বেশ কিছু সংখ্যায় মারা পড়ে। শেষ পর্যন্ত অবশ্য শ্বেতকণাদেরই জয় হয়, কারণ তারা রোগজীবাণদের রুখতে নিজেদের শরীরকে ভেঙ্গে নতুন নতুন শ্বেতকণিকা সৃষ্টি করে। শ্বেতকণিকা ও জীবাণুদের লড়াইয়ের ফলে মৃত জীবাণু ও শ্বেতকণা এবং সংক্রামিত জায়গার মৃত কোষগুলো এইসব মিলেমিশে তৈরি হয় পুঁজ। মৃত শ্বেতকণিকা প্রচুর পরিমাণে থাকে বলেই পুজের রং সাদা দেখায়।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: