Breaking

Saturday, January 11, 2020

রক্তের রং লাল কেন? -- জানা-অজানা

রক্তের রং লাল কেন?  --  জানা-অজানা
আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : রক্তের রং লাল কেন?
রক্তের রং লাল কেন?  --  জানা-অজানা
রক্তের রং লাল কেন?  --  জানা-অজানা


রক্তের জলীয় অংশটার নাম প্লাজমা। মোট রক্তের অর্ধেকের বেশিই হল প্লাজমা। বাকি অংশটা হল রক্তকোষ। এগুলি তিন ধরনের হয়ে থাকে-লোহিত কণিকা, শ্বেত কণিকা, অণুচক্রিকা। রক্তকোষগুলির বেশির ভাগটাই লোহিত কণিকা বলে রক্তের রং সাধারণত লাল দেখায়। হাড়ের ভেতর যে লাল ধূসর রঙের মজ্জা থাকে রক্তকোষের জন্ম তা থেকেই। লোহিত কণিকার আকারটা অনেকটা চাকতির মতো যার ভেতরে থাকে লাল রঙের হিমোগ্লোবিন অণু। এর কাজ হল ফুসফুসে ভেতরে আসা অক্সিজেন অণুকে আকড়ে ধরে শরীরের সমস্ত কোষে পৌছে দেওয়া এবং ওই সমস্ত কোষ থেকে তাদের দ্বারা বর্জিত কার্বন ডাই-অক্সাইডকে ফুসফুসে ফিরিয়ে আনা, যাতে সেখান থেকে তা শরীরের বাইরে বেিেরয়ে আসতে পারে। রক্তে লোহিত কণিকার পরিমাণ এবং আকার কেমন হবে তা নির্ভর করে প্রাণেিদর অক্সিজেন চাহিদার ওপর। পাহাড়ি অঞ্চলে চলাফেরা, কাজকর্ম করতে বাড়তি শক্তির জন্য চাই বেশি পরিমাণে অক্সিজেন। ওখানকার মানুষের রক্তে বেশি পরিমানে লোহিত কণিকা তৈরি হয় বলে ওদের চামড়া লালচে। রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ খুব কমে গেল রক্তের রং লালের বদলে সাদা দেখায়।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: