Breaking

Saturday, January 11, 2020

খিদে পায় কেন? -- জানা-অজানা

খিদে পায় কেন?  -- জানা-অজানা

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : খিদে পায় কেন? 

খিদে পায় কেন?  -- জানা-অজানা


খিদের সঙ্গে খালি পেটের কোনো সম্পর্ক নেই। জ্বরের সময় খালি পেটে অনেকক্ষণ থাকলেও আমাদের খিদে পায় না। শরীরে খাবারের ঘাটতি দেখা দিলে রক্তে খাদ্যকনার অভাব ঘটে। এই অভাবের খবর তখন ¯œায়ু মারফত পৌছায় মস্তিষ্কের হাইপোথ্যালামাসে, যেখানকার এক বিশেষ অঞ্চল খিদের অনুভূতিকে নিয়ন্ত্রণ করে। এর নাম দেওয়া হয়েছে, খিদে কেন্দ্র । রক্তে খাদ্যকণার অভাবের খবর পাওয়া মাত্রই মগজের এই খিদে কেন্দ্র পাকস্থলী আর অন্ত্রকে সক্রিয় করে তোলো। এর ফলে, পাকস্থলীতে পাচকরস বেশি করে বেরোতে থাকে এবং পেটের মধ্যে মোচড় দেয়। আমাদের ভাষায় খিদেয় পেট চোঁ চোঁ করে। খাবার খাওয়ার ফলে এই অস্বস্তি দূর হয় এবং রক্তে খাদ্যকণার উপস্থিতির সঙ্গে সঙ্গে খিদেও অনুভূতি চলে যায়। অসুখের সময়, বিশেষ করে জ্বর হলে, মস্তিষ্কের খিদে কেন্দ্র সাময়িকভাবে অকেজো হয়ে পড়ে। এর ফলে তখন মুখে অরুচি দেখা দেয়।  


খিদে পায় কেন?  -- জানা-অজানা
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

4 comments:

buy instagram australia said...

Howdy, There’s no doubt that your site might be having internet browser compatibility problems. When I look at your web site in Safari, it looks fine however, if opening in IE, it’s got some overlapping issues. I merely wanted to give you a quick heads up! Apart from that, wonderful website!|

buy instagram australia said...

Every weekend i used to pay a quick visit this website, because i want enjoyment, for the reason that this this web site conations actually pleasant funny data too.
buy instagram australia

Buy Instagram Followers Uk said...

Buy Followers Australia to per mote your social business.it grow your business well.

Australian Followers said...

To get too many followers buy instagram followers australia.