Breaking

Saturday, January 11, 2020

জল খেলে হেচকি ওঠা বন্ধ হয় কেন? --জানা-অজানা


জল খেলে হেচকি ওঠা বন্ধ হয় কেন?  --জানা-অজানা
আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

জল খেলে হেচকি ওঠা বন্ধ হয় কেন?  --জানা-অজানা

আজকের বিষয় : জল খেলে হেচকি ওঠা বন্ধ হয় কেন?

জল খেলে হেচকি ওঠা বন্ধ হয় কেন?  --জানা-অজানা
আমাদের বুক আর পেটের মাঝখানে মাংসপেশি দিয়ে তৈরি একটা দেয়াল বা পার্টিশন আছে, যার নাম ডায়াফ্রাম। এই ডায়াফ্রাম অবিরত এক নির্দিষ্ট ছন্দে প্রসারিত ও সংকুচিত হয়। কোনো কারণে স্বাভাবিক ছন্দ নষ্ট হয়ে ডায়াফ্রাম যদি হঠাৎ বেশি করে সংকুচিত বা প্রসারিতহতে থাকে,তবেই হেঁচকি ওঠে। ডায়াফ্রামের সংকোচন-প্রসারণের স্বাভাবিক ছন্দ বজায় রাখতে সাহায্য করে ফ্রেনিক নার্ভ নামে এক বিশেষ ধরনের ¯œায়ু। গলা বেশি করে শুকিয়ে গেল বা ঝাল খেয়ে ফেললে অনেকের ফ্রেনিক নার্ভ উত্তেজিত হয়, এবং তার ফলে ডায়াফ্রামের সংকোচন প্রসারণের হার বেড়ে যায়। ডায়াফ্রাম বেশি করে সংকুচিত হলে, শ্বাসনালীর ভেতরের স্বররন্ধ্র থেকে খানিকটা হাওয়া হঠাৎ করে বেরিয়ে যাবার ফলে গলা দিয়ে এক অদ্ভুত আওয়াজ বেরোতে থাকে। একেই আমরা বলি হেঁচিক ওঠা। হেঁচকি ওঠার সময় ঠান্ডা জল খেলে তা সরাসরি পাকস্থলীতে চলে যায়। পাকস্থলীতে রয়েছে ভেগাস নার্ভ। ভেগাস নার্ভ থেকে সংকেত পৌছায় বলেই ফ্রেনিক নার্ভ উত্তেজিত হয়। ঠান্ডা জলের সংস্পর্শে ভেগাস নার্ভ আসাড় হয়ে পড়লে ফ্রেনিক নার্ভে সংকেত পৌছায় না । এর ফলে তার উত্তেজনা কমে এবং ডায়াফ্রাম তা দুলুনির নিজস্ব ছন্দে ফিরে আসে; সেই সঙ্গে হেঁচকি ওঠাও বন্ধ হয়।

জল খেলে হেচকি ওঠা বন্ধ হয় কেন?  --জানা-অজানা
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: