Breaking

Saturday, January 11, 2020

জ্বরের সময় গা গরম হয়ে উঠলেও শীত শীত করে কেন? -- জানা-অজানা


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : জ্বরের সময় গা গরম হয়ে উঠলেও শীত শীত করে কেন?
জ্বরের সময় গা গরম হয়ে উঠলেও শীত শীত করে কেন? -- জানা-অজানা

আমাদের মগজের ভেতর রয়েছে হাইপোথ্যালামাস যার আবার বিশেষ একটা অংশ শরীরের তাপনিয়ন্ত্রণ কেন্দ্র হিসেবে কাজ করে। রোগজীবাণুর সংক্রমণের ফলে কখনো কখনো জীবানুদের শরীরে তৈরি হওয়া টক্সিন বা বিষাক্ত রাসায়নিক, শরীরের ওই তাপনিয়ন্ত্রণ কেন্দ্রকে বিগড়ে দেয়। এর ফলে শরীরের ভেতর তাপ উৎপাদনের হার বেড়ে যায় এবং শরীর থেকে তাপ বেরিয়ে যাবার হার যায় কমে। ফলে গা গরম হয়ে ওঠে। এটাই হল জ্বরের অবস্থা। আমাদের চামড়ার নীচে এমন কিছু গ্রাহককোষ আছে যাদের কাজ হল বাইরে তাপ নেওয়া এবং সেই খবর ¯œায়ু মারফত মগজে পৌছে দেওয়া । জ্বরের সময় চামড়ার নীচে রক্ত -চলাচল কমে যায় বলে ওই গ্রাহক কোষগুলি সাময়িকভাবে অকোজো হয়ে পড়ে। তখন বাইরের উষ্ণতার সঠিক খবর আমরা পাই না। ফলে, একটা শীত শীত ভাব আসে।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: