Breaking

Saturday, January 11, 2020

ডাক্তারবাবুরা মুধুমাত্র কনুইয়েরওপরেই রক্তচাপ মাপেন কেন? -- জানা-অজানা


ডাক্তারবাবুরা মুধুমাত্র কনুইয়েরওপরেই রক্তচাপ মাপেন কেন? -- জানা-অজানা
আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : ডাক্তারবাবুরা শুধুমাত্র কনুইয়ের ওপরেই রক্তচাপ মাপেন কেন?

ডাক্তারবাবুরা মুধুমাত্র কনুইয়েরওপরেই রক্তচাপ মাপেন কেন? -- জানা-অজানা

রক্তচাপ মাপার সময় ডাক্তারবাবুরা প্রধানত শরীরের ধমনী দিয়ে রক্তপ্রবাহের গতিবেগ পরিমাপ করেন। এজন্য, এমন ধমনী বেছে নেওয়া দরকার যেটি সহজে খুঁজে পাওয়া যায় এবং যার অবস্থান হৃৎপিন্ডের কাছাকাছি। এক্ষেত্রে ডাক্তার বাবুদের সবচেয়ে পছন্দ কনুইয়ের ওপর ব্র্যাকিয়াল ধমনীকেই। কার এটিকে চট করে খুঁেজ পাওয়া যায় এবং হৃৎপিন্ড থেকে কনুইয়ের দূরত্ব কম হবার দুরুন হৃৎপিন্ডের গতির সূক্ষ্ম পরিবর্তনও খুব সহজেই ধরা পড়ে। এ ছাড়া, রক্তচাপ মাপার সময় নাড়ির স্পন্দনও মাপা দরকার। ডাক্তারবাবুরা এটার জন্য বেছে নিয়েছেন হাতের রেডিয়াল ধমনীকে। শরীরের অন্য কোনো জায়গায় একইসঙ্গে দুইরকম ধমনী পাওয়া যায় না বলে নাড়ির গতি আর রক্তচাপ মাপবার জন্য বাহু আর কনুইকেই বেছে নিয়েছেন ডাক্তারবাবুরা।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: