Breaking

Saturday, January 11, 2020

অতিরিক্ত ভয় পেলে মানুষ অজ্ঞন হয়ে যায় কেন? -- জানা-অজানা


অতিরিক্ত ভয় পেলে মানুষ অজ্ঞন হয়ে যায় কেন?  -- জানা-অজানা
আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : অতিরিক্ত ভয় পেলে মানুস অজ্ঞান হয়ে যায় কেন? 

অতিরিক্ত ভয় পেলে মানুষ অজ্ঞন হয়ে যায় কেন?  -- জানা-অজানা

যখন আমরা চারপাশের অবস্থা সম্মন্ধে ওয়াকিবহাল থাকি, অর্থাৎ আমাদের অনুভূতিগুলি সজাগ থাকে এবং প্রয়োজনমতো আমরা প্রতিক্রিয়া দেখাতে পারি তখনই আমরা সজ্ঞান বা সচেতন অবস্থায় থাকি। যখন জেগে থাকি, আমাদের গায়ের কাছে মশা ভনভন করলে আমরা সেটাকে মারার চেষ্টা করি। মশা মারাটা হল আমাদের প্রতিক্রিয়া। ঘুমন্ত অবস্থায় মশা কামড়ালেও আমরা ওই প্রতিক্রিয়া দেখাতে পারি না। যদি কোনো কারণে আমাদের মস্তিষ্কের কাজগুলি, বিশেষ করে অনুভূতির ক্ষমতা লোপ পায় সেটাই হয় অজ্ঞান অবস্থা। ভয়ের অনুভূতি আমাদের কাছে অপ্রীতিকর। ভয়ের কোনো ঘটনা ঘটলে তাকে সামাল দেওয়া যায় পালিয়ে, অথবা সেই অবস্থার মুখোমুখি হয়ে। যখন এ দুটোর কোনোটাই সম্ভব হয় না, তখন ভয় আরও বেড়ে যায়। এই অবস্থায় আমাদের অবচেতন মন মস্তিষ্কের ¯œায়ুকেন্দ্র গুলিকে দমন করে অনুভূতি গুলিকে লুপ্ত করে। এই সময় মস্তিষ্কে রক্তের জোগান ও সাময়িকভাবে কমে যায়। এরই ফলে আমরা অজ্ঞান হয়ে পড়ি। সেদিন থেকে দেখলে, এটা হল ভয়ের অবস্থা থেকে নিজেকে সরিয়ে নেবার এক প্রকৃতিদত্ত ক্ষমতা। যে মানুষের সহ্যক্ষমতা বেশি, অতিরিক্ত ভয় পেলেও তার ¯œায়ুগুলি সজাগ থাকে। সে চট করে অজ্ঞান হয় না।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: