Breaking

Wednesday, May 25, 2016

তারারা মিটমিট করে কেন? অজানাকে জানি,


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় :  তারারা মিটমিট করে কেন?

রাতের আকাশে চাঁদকে বাদ দিলে কিছু গ্রহ আর অসংখ্য নক্ষত্রকে দেখতে পাওয়া যায়। নক্ষত্র বা তারাদের নিজস্ব আলো আছে, গ্রহদের নেই। কিন্তু সেজন্য ওদের দেখার ব্যাপারে কোনো তারতম্য হয় না। গ্রহরা সূর্যের কাছ থেকে আলো পায়; তাই তারাদের মতো উজ্জ্বল দেখায় তবে তারা এবং গ্রহকে আলাদা করে চেনার উপায় হল তারারা মিটমিট বা দপদপ করে, গ্রহরা করে না। এর কারণ লুকিয়ে আছে পৃথিবীর বায়ুমন্ডলে। আমাদের চারপাশের বাতাস কখনোই সম্পূর্ণ শান্ত বা নিশ্চল নয়। বাতাস অস্তির তো বটেই, কোথাও তা ঘন, কোথাও বা হালকা। তারাগুলো অনেক দূরে থাকার জন্য সেগুলির আকার আলোর বিন্দুর মতো। বাতাসের ঘনত্বের হেরফের এবং অস্থিরতার জন্য বিন্দু উৎস থেকে আসা আলো অবিচ্ছিন্নভাবে আমাদের চোখে পৌছায় না। সে আলোর দিক মাঝে মাঝে সরে যায় বলে আমাদের চোখে মুহূর্তের জন্য তা অদৃশ্য হয়ে যায়। এই কারণেরই তারাদের মিটমিট করে জ্বলতে দেখি আমরা। অন্যদিকে, গ্রহগুলি পৃথিবীর অনেক কাছে থাকার দরুন সেগুলি আকারে অনেক বড়। আলোর বিন্দু না হয়ে সেটা তখন আলোর চাকতি। বাতাসের অস্তিরতা সত্বেও সেই চাকতির কোনো না কোনো অংশ থেকে আলো সবসময় আমাদের চোখে এসে ধরা দেয়। গ্রহের আলো আমাদের চোখ থেকে সম্পূর্ণ সরে যায় না বলেই সে আলোয় কখনো ছেদ পড়ে না এবং তাই গ্রহরা তারাদের মতো মিটমিট করে না।
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

চলুন নিচের ভিডিওটি দেখি

No comments: