Breaking

Friday, June 3, 2016

সাপুড়ের বাঁশি শুনে সাপ মাথা দোলায় কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : সাপুড়ের বাঁশি শুনে সাপ মাথা দোলায় কেন?

http://besteducationpage.blogspot.com/2016/06/Known-Unknown.html

 

কান বলতে যা বোঝায় সাপের তা নেই। বাতাসে বয়ে আসা শব্দ এরা শুনতে পায় না। তবে মাটিতে বা জমিতে চলাফেরার ফলে সামান্য কাঁপুন হলেও সাপ তা অনুভব করতে পারে। বাতাসে ভেসে আসা বাঁশির শব্দ এদের শোনার কথা নয়। তবুও যে এরা ফণা দোলায় তার কারণ বাঁিশর আওয়াজ নয়, বরং বলা যায় বাঁশির দুলুনি। সাপের দৃষ্টিশক্তি ভালোই, বিশেষ করে কাছের জিনিস এরা স্পষ্ট দেখতে পায়। স্বভাবতই যে জিনিস নড়েচয়ে তা থেকে সাবধান থাকে এরা। বাঁশি বাজানোর সময় সাপুড়ে তার বাঁশিকে ক্রমাগ্রত এপাশ থেকে ওপাশে যখন দোলায় তখন সেটাকে শত্রু মনে করে সাপ ফণা তোলো। শত্রুকে আঘাত করার জন্য এবং আত্মরক্ষার জন্য সাপটিকে ফণা তুলতে হয়। স্থির জিনিস থেকে সাপের ভয়ের আশঙ্কা থাকে না বলে, হাত এবং বাঁশি দোলানো বন্ধ হলেই সাপ ফণা নামিয়ে নেয়। সাপুড়ে যদি বাঁশিটাকে স্থিরভাবে রেখে বাজিয়ে যায়, সাপ নির্বকার থাকে।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: