Breaking

Thursday, June 9, 2016

চায়ের পটের ঢাকনিতে একটি ছোট্ট ফুটো থাকে কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : চায়ের পটের ঢাকনিতে একটা ছোট্ট ফুটো থাকে কেন ?

http://besteducationpage.blogspot.com/
চিনেমাটির তৈরি চায়ের পটে চা-পাতা রেখে ফুটন্ত জল ঢেলে ঢাকনা দিয়ে দেওয়াটাই রীতি। ফুটন্ত জল থেকে জলীয়বাষ্প বেরিয়ে চায়ের পটের খালি জায়গা দখল করে নেয়। প্রকৃতির নিয়মে গরম জল এবং জলীয়বাষ্প তাপ ছাড়তে শুরু করে। একটু সময় পরেই জলীয়বাষ্প ঠান্ডা হয়ে জলে রূপান্তরিত হয়। ফলে, গরম জলের ওপরে খানিকটা জায়গায় শূন্যতার সৃষ্টি হয়। এতে চায়ের পটের ভেতরে বাতাসের চাপ কমে যায় এবং বাইরে বাতাসের বাড়তি চাপ ঢাকনিটাকে নীচের দিকে ঠেলে ধরে। এই অবস্থায় ঢাকনিটাকে খুলতে অনেক জোর লাগে। ঢাকনির ওপর ফুটো থাকলে তার ভেতর দিয়ে বাইরের বাতাস স্বাচ্ছন্দে ভেতরে ঢুকতে পারে। এর ফলে, পটের ভেতরের চাপ এবং বাইরের বাতসের চাপে কোনো হেরফের হয় না। সেইজন্যেই চায়ের ঢাকনি খুলতে বিশেষ জোর খাটাতে হয় না।
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: