Breaking

Friday, January 10, 2020

ঘুম থেকে ওঠার পর কারও গলার স্বর ভারী, কারও বা চোখের পাতা ফোলে কেন? -- জানা-অজানা


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : ঘুম থেকে ওঠার পর কারও গলার স্বর ভারী, কারও বা চোখের পাতা ফোলে কেন?

ঘুম থেকে ওঠার পর কারও গলার স্বর ভারী, কারও বা চোখের পাতা ফোলে কেন? -- জানা-অজানা


শারীরিক পরিশ্রমের সময় শরীরের কোষে রক্তের মাধ্যমে অক্সিজেন পৌছে দিতে আমাদের হৃদপিন্ড খুব দ্রুত কাজ করতে থাকে। বসে থাকালে হৃদপিন্ডের সক্রিয়তা কমে যায়, আবার ঘুমনোর সময় হৃদপিন্ডের কাজ আর ও কমে যায়। খুবই ঢিমেতালে সে তখন রক্ত পাম্প করে ধমনী, শিরা মারফত শরীরের অঙ্গ প্রত্যেঙ্গে পাঠায়। শিরার মধ্যে রক্ত চলাচল কমে যাবার ফলে, সেখানকার জমা রক্তের জলীয় অংশ বিশেষ প্রক্রিয়ায় আশপাশের কোষকলায় ঢুকতে থাকে। এর ফলে তা সামান্য ফুলে ওঠে, এবং এই কারণেই ঘুম থেকে ওঠার পর খানিকক্ষণ মুখ বা চোখের পাতা ফোলা ফোলা লাগে। গলার মধ্যে যে ঝিল্লি রয়েছে, ঘুমনোর সময় সেখানেও বাড়তি জল জমা হওয়ার ফলে গলার স্বর ভারী হয়ে যায়। ঘুম থেকে ওঠার পর আবার কাজকর্মের মধ্যে ফিরে এলে শিরার মধ্যে রক্ত চরাচল বাড়ে, এবং কোষগুলো যে জল শুষে নিয়েছিল তা আবার রক্তে ফিরে আসে। সেই জন্যেই চোখের পাতার ফোলা কমে যায় এবং গলার স্বরও স্বাভাবিক হয়ে আসে।
ঘুম থেকে ওঠার পর কারও গলার স্বর ভারী, কারও বা চোখের পাতা ফোলে কেন? -- জানা-অজানা

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: