Breaking

Saturday, January 11, 2020

গরমকালে বেশি তেষ্টা পায় কেন ? -- জানা-অজানা


গরমকালে বেশি তেষ্টা পায় কেন ? -- জানা-অজানা
আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।
আজকের বিষয় : গরমকালে বেশি তেষ্টা পায় কেন? 

গরমকালে বেশি তেষ্টা পায় কেন ? -- জানা-অজানা
গরমকারে বেশি জলতেষ্টা পায় কারণ ওই সময়ে ঘাম হয় বেশি। গাম বেশি হওয়া মানেই শরীরের জল বেশি করে বেরিয়ে যাওয়া। শরীরের জল যখন বেরোয় তখন রক্তের জলীয় অংশও সেইসঙ্গে বেরোয়। ফলে রক্তের ঘনত্ব বাড়ে। রক্তের ঘনত্ব বাড়লে মস্তিষ্কের হাইপোথ্যালামাস এর বিশেষ কিছু অংশে তার প্রতিক্রিয়া দেখা দেয়। এর ফলে মুখের ভেতরের লালা গ্রন্থি ক্ষরণ কমে যায়, অর্থাৎ লালা কম বেরোয়। মুখের ভেতর লালার পরিমাণ কমে যাবার ফলে খাদ্যনালীর ওপরে গলার ভেতরটা শুকিয়ে যায়। এতে ওই জায়গার ¯œায়ুগুলো উদ্দীপিত হয়ে তেষ্টার অনুভূতি জাগায়। গরমকালে লজেন্স বা চকোলেট খেলে জলতেষ্টা যে কম পায় তার কারণ লজেন্স চোষার ফলে মুখের ভেতর লালাগ্রন্থিগুলি সাময়িকভাবে উত্তেজিত হয়। এর ফলে, অল্প পরিমাণে হলেও লালা বেরোতে থাকে, আর সেজন্যই জল তেষ্টার অনুভূতি তীব্র হয় না।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: