Breaking

Tuesday, June 7, 2016

আয়নায় আলো পড়লে চকচক করে কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : আয়নায় আলো পড়লে চকচক করে কেন ?

আয়নায় আলো পড়লে চকচক করে কেন?

আয়নার গাটা খুবই মসৃণ। এই কারণে, আয়নার ওপর আলো এসে পড়লে তার নিয়মিত প্রতিফলন হয়। অর্থাৎ, যতটা আলো এসে আয়নার ওপর পড়ে তা পুরোটাই প্রতিফলিত হয়ে সোজাসুজি আমাদের চোখে এসে পড়ে এবং আলোর অনুভূতি জাগায়। আয়নার গা যদি এবড়োথেবড়ো হত, তবে প্রতিফলিত আলো কোনো একটা নির্দিষ্ট পথে না এসে চারপাশে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে যেত। প্রতিফলিত আলোর সামান্য অংশই সেক্ষেত্রে আমাদের চোখে ধরা দিত এবং তার ফলে আয়না মোটেই চকচক করত না। কাচ থেকে তৈরি বলেই আয়নার গা এত মসৃণ। সদ্য রং বা পালিশ করা ধাতু বা কাঠের জিনিসও আলোয় চকচক করে। ধাতু বা কাঠের জিনিসের গা সমৃণ করে তুলতে পারে, তাও আয়নার মতোই নিজের ওপর এসে পড়া সবটুকু আলোকে নির্দিষ্ট দিকে প্রতিফলিত করতে পারে বলেই এমনটা হয়।
আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।



No comments: