Breaking

Saturday, January 11, 2020

হাই ওঠে কেন? --- জানা-অজানা


আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

আজকের বিষয় : হাই ওঠে কেন?
হাই ওঠে কেন?  --- জানা-অজানা


হাই তোলাটা সাধারণভাবে ক্লান্তি বা ঘুম ঘুম ভাবের লক্ষণ। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে আমরা বাতাস থেকে অক্সিজেন নেওয়া এবং বাতাসে কার্বন ডাই-অক্সাইড ফিরিয়ে দেওয়ার কাজটা চালাই। শারীরিক বা মানসিক পরিশ্রমের দরুন যখন রক্তে অক্সিজেনের তুলনায় কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে যায়, তখন মস্তিষ্ক শরীরকে বেশি করে কার্বন ডাই- অক্সাইড বের করে অক্সিজেন ঢোকানোর নির্দেশ দেয়। তখনই আমাদের হাই ওঠে। হাঁ-করা মুখ দিয়ে একবারে অনেকটা অক্সিজেন টেনে নিয়ে প্রচুর পরিমাণে কার্বন ডাই-অক্সাইড বের করে দিই শরীরের প্রয়োজন অনুযায়ী এটা বারবার করতে হয়, ফলে ঘন ঘন হাই ওঠে।
হাই ওঠে কেন?  --- জানা-অজানা

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

No comments: