Breaking

Tuesday, May 3, 2016

কোথাও আগুন লাগলে চারদিকে বাতাস জোরে বয় কেন?

আসসালামু আলইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। ভালো থাকাটা সকলের প্রত্যাশা। আমি আপনাদের সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। প্রতিদিনের জীবনে আমরা যা কিছু দেখি, যা কিছু আমাদের ধরাছোঁয়ার মধ্যে থাকে-তাদের ঘিরে কতই না প্রশ্ন মনে ভির করে। প্রশ্নগুলো অনেক সময় সহজ মনে হলেও বিজ্ঞানসম্মত উত্তর আর মেলে না। প্রাত্যহিক জীবনের এমনই কিছু প্রশ্ন আর তার উত্তর নিয়ে আমি আজ লিখছি।

কোথাও আগুন লাগলে চারদিকে বাতাস জোরে বয় কেন?

আজকের বিষয় : কোথাও আগুন লাগলে চারদিকে বাতাস জোরে বয় কেন?

আগুন লাগলে, আগুনের তাপে বেশ খানিকটা বাতাস গরম হয়ে ওঠে। আগুনের লাগোয়া বাতাস গরম হবার সঙ্গে সঙ্গে হালকা হয়ে ওপরে উঠে যায়। এর ফলে আগুনের নিকটবর্তী স্থানে যে শূন্যতার সৃষ্টি হয় তা ভরাট করার জন্য চারপাশের বাতাস ছুটে আসে। এই বাতাস নতুন করে অক্সিজেনের জোগান দেয়, ফলে আগুন জ্বলতেই থাকে, আর বাতাসও গরম হয়ে ওপরে উঠতে থাকে। বেশি জায়গা জুড়ে আগুন জ্বললে বেশি করে বাতাস গরম হয়, ফলে বাতাস ও বেশি বেশি করে ছুটে আসতে থাকে আগুনের চারপাশের শূন্যতা ভরাট করতে। এই কারণেই, কোথাও বড়সড় আগুন লাগলে আশপাশে বাতাস জোরে বইতে থাকে।

আজকের মতো এই পর্যন্ত আগামীতে আরো নতুন কিছু নিয়ে উপস্থিত হবো। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আর নতুন কিছু  পেতে নিয়মিত আমার সাইটিতে ভিসিট করুন। পোস্ট গুলো ভালো লাগলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। আল্লাহ হাফেজ।

 

No comments: